• ২২ অক্টোবর ২০২০ খ্রিস্টাব্দ
  • ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ

করোনাকালে কৃষিই আমাদের বাঁচিয়েছে, আগামীতেও বাঁচাবে; সেখানে পাটচাষী-আখচাষীদের উপর আঘাত হানা হচ্ছে। — রাশেদ খান মেনন

0

“জিয়া-এরশাদ-খালেদা আমলে ঘোষণা দিয়ে রাষ্ট্রায়ত্বখাতের বিলুপ্তি ঘটানো হয়েছে আর বর্তমানে অঘোষিতভাবেই সেটা হচ্ছে। পাটকলের পর চিনিকল এরপর বিমান, রেল ছেড়ে দিলেও আশ্চর্য হবনা। তার চেয়েও বড় কথা পাট ও চিনিকল প্রতিটাই কৃষিভিত্তিক শিল্প। পাট ও চিনি শিল্পের সাথে লক্ষ লক্ষ কৃষকের ভাগ্য জড়িত। তাঁদের উৎপাদিত কৃষিপণ্য আয়করি ফসল। সরকার একদিকে বলছে এই করোনাকালে কৃষিই আমাদের বাঁচিয়েছে, সেখানে পাটচাষী-আখচাষীদের উপর আঘাত হানা হচ্ছে। চিনিকল বন্ধ হলে আখচাষীরা চরম বিপদে পড়বেন। চিনিকলকে কেন্দ্র করে যেসব শহর-উপশহর গড়ে উঠেছিল তাও বিরাণ হয়ে যাবে। আর সাধারণ মানুষ তাদের নিত্যদিনের প্রয়োজনীয় চিনির জন্য আমদানীকারকদের হাতে জিম্মি হয়ে পড়বে। জানিনা এই করেনাকালে কারা সরকারকে পাটকল-চিনিকল বন্ধের পরামর্শ দিচ্ছেন। আধুনিকায়ন করতে হলে রাষ্ট্রায়ত্ব খাতে রেখেই আধুনিকায়ন করুন। মানুষের মাথা ব্যাথার জন্য মাথা কাটবেন না। দেশটা কিছু লুটেরা পুঁজিপতির হাতে তুলে দেবেন না।”
আজ দেশের রাষ্ট্রায়ত্ব চিনিকলগুলো বন্ধ করে দেয়ার প্রতিবাদে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সারা দেশে জেলা প্রশাসকের মাধ্যমে শিল্পমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদানের কর্মসূচীতে ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টি আয়োজিত কর্মসূচীতে জাতীয় প্রেসক্লাবের সমাবেশে পার্টির সভাপতি জননেতা কমরেড রাশেদ খান মেনন এমপি একথা বলেন। ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা মহানগর সাধারণ সম্পাদক কমরেড কিশোর রায় সহ মহানগর নেতৃবৃন্দ। সমাবেশ শেষে একটি প্রতিনিধি দল চিনি ও খাদ্যশিল্প কর্পোরেশনের চেয়ারম্যানের কার্যালয়ে তার হাতে স্মারকলিপি তুলে দেন। এ সময়ে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর নেতা কমরেড আবুল হোসাইন, কমরেড কিশোর রায়, কমরেড জাহাঙ্গীর আলম ফজলু, কমরেড মুর্শিদ আখতার নাহার, কমরেড মামুন মোল্লা প্রমুখ নেতৃবৃন্দ।
দেশব্যাপি কর্মসূচি পালিত

চিনি শিল্প রক্ষার দাবিতে সারাদেশে জেলা প্রশাসকের মাধ্যমে শিল্পমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়। জেলাসমূহের মধ্যে রয়েছে বরিশাল, রাজশাহী, সাতক্ষিরা, নড়াইল, গোপালগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, গাজীপুর, কুষ্টিয়া, ঝিনাইদহ, পিরোজপুর, ঝালকাঠি, শেরপুর, ময়মনসিংহ, রংপুর, বগুড়া, মাদারীপুর, নীলফামারি, গাইবান্ধা, মৌলভীবাজার, হবিগঞ্জ, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, জয়পুরহাট, নাটোর প্রভৃতি।

Share.

Leave A Reply