• ১৭ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

করোনাকালে দেশের সবস্তরের ছাত্ররা সংকটে —রাশেদ খান মেনন

0

করোনাকালে দেশের সবস্তরের ছাত্ররা সংকটে। সরকার দূরভাষণে প্রথমিক ও মাধ্যমিকস্তরে লেখাপড়া চালিয়ে যাওয়ার ব্যবস্থা করলেও সবার কাছে বিশেষ করে গ্রামাঞ্চলের ছাত্ররা এই সুবিধা গ্রহণ করতে পারছে না। অন্যদিকে উচ্চশিক্ষার ক্ষেত্রে পরিস্থিতি আরও করুণ। অনলাইনে ক্লাস এবং পরীক্ষা দেয়ার ক্ষেত্রে গ্রাম ও মফস্বল শহরের শিক্ষার্থীরা বিপাকে। একটা হিসাব বলছে পাবলিক বিশ^বিদ্যালয়গুলো অনলাইনে যে ক্লাস নিচ্ছে তাতে শতকরা চল্লিশ ভাগ শিক্ষার্থী ইন্টারনেট ও স্মার্ট ফোন না থাকার কারণে তাতে অংশ নিতে পারছে না। স্বাভাবিক শিক্ষা ক্ষেত্রে ডিজিটাল ডিভাইড তৈরী হয়েছে যাতে সাধারণ ছাত্ররা তাদের শিক্ষাজীবন চালিয়ে নেয়ার ক্ষেত্রে সংকটে। এই অবস্থা দূর করে কোভিড উত্তরকালে শিক্ষার্থীরা এই বৈষম্য অতিক্রম করতে পারে তার জন্য ছাত্র সংগঠনগুলো ঐক্যবদ্ধভাবে অবস্থান নিতে হবে। ছাত্র মৈত্রী সেখানে অতীতের মত অগ্রণী ভূমিকা নেবে বলে আশা করছি।
আজ ২৮ ডিসেম্বর সকাল ১১টায় আশুলিয়ার বাইপাইলে অনুষ্ঠিত বাংলাদেশ ছাত্র মৈত্রীর ঢাকা জেলার অষ্টম সম্মেলনে ভার্চুয়াল যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সভাপতি জননেতা কমরেড রাশেদ খান মেনন এমপি একথা বলেন।
ছাত্র মৈত্রীর ঢাকা জেলার সভাপতি নাহিদ মোর্শেদ লিখনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সভার উপজেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন উদ্বোধন করেন ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সহ-সভাপতি অতুলন দাস আলো, বিশেষ অতিথি ছিলেন ছাত্র মৈত্রী সহ-সভাপতি সুজন আহম্মদ, শ্রমিক নেতা মিজানুর রহমান ও ফরিদুল ইসলাম প্রমুখ।

Share.