• ১৭ জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ
  • ৩ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ

অভিবাসী কর্মীদের নিজ দেশে ও কর্মরত দেশের অর্থনীতিতে অবদানের স্বীকৃতি প্রদানের দাবি বাংলাদেশের কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন এর

0

আজ,  ১৮ ডিসেম্বর ২০২০, শুক্রবার সকাল ১০ টায় ব্রি-গাজীপুর এ বাংলাদেশের কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন আয়োজিত আন্তর্জাতিক অভিবাসী দিবসের আলোচনা সভায় বক্তারা অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অভিবাসন নীতি প্রনয়ন, বাংলাদেশের উন্নয়নে এ শ্রমিকদের অবদানের স্বীকৃতি, তাদের প্রাপ্য অধিকারসমূহও নিশ্চিত করা, বাংলাদেশের কার্যকর অভিবাসন কূটনীতি প্রণয়ন করা, দেশমাতৃকার উন্নয়নে ঐ শ্রমিকদের ঘাম-ঝরানো অর্থের যথোপযুক্ত স্বীকৃতি ও সম্মান দেওয়া এবং স্বদেশের উন্নয়নে তারা আরো বেশি ভূমিকা রাখতে পারে তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, সেই সত্তরের দশক থেকে এ পর্যন্ত বিশ্বের ১৭৩টি দেশে বাংলাদেশ থেকে প্রায় ১ কোটি ২০ লক্ষ শ্রমিক গেছেন। তাঁদের অধিকাংশই গেছেন মধ্যপ্রাচ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে। বিশ্বজুড়ে আজ অভিবাসন ইস্যু প্রধান আলোচ্য বিষয়। বিশ্বে প্রতি সাত জনে একজন ব্যক্তি অভিবাসী। বিশেষ করে দক্ষিণ এশিয়ায় জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশগত বিপর্যয় অভিবাসনকে প্রভাবিত করছে। এ ছাড়াও দুর্যোগে অভ্যন্তরীণ অভিবাসন বাড়ছে। ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছ্বাস ও নদী ভাঙনের মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে বাংলাদেশে অভ্যন্তরীণ অভিবাসন বাড়ায় মানুষের জীবন-জীবিকা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই সব প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশে অভ্যন্তরীণ অভিবাসনের প্রধান কারণ। আইওএম এর সমীক্ষা প্রতিবেদনে বলা হয়, খুলনায় ৪৭ শতাংশ ঘূর্ণিঝড়ের কারণে, মাটিতে লবণাক্ততায় ৪৪ শতাংশ, পানিতে লবণাক্ততায় ৪৩ শতাংশ, নদীর ভাঙনে ১০ শতাংশ; পটুয়াখালীতে ঘূর্ণিঝড়ে ৪৪ শতাংশ, পানিতে লবণাক্ততায় ১৮ শতাংশ ও মাটিতে লবণাক্ততায় ১৫ শতাংশ মানুষ অভিবাসনে বাধ্য হয়ে এলাকা ছেড়েছে। এর প্রভাবে দেশের বিশাল একটি অংশ ক্ষতিগ্রস্ত হয়ে গ্রাম থেকে শহরে ছুটছে। গ্রাম থেকে শহরে ছুটে যাওয়ার (অভিবাসন) প্রবণতাকে নিরুৎসাহিত করে জেলা-উপজেলা পর্যায়ে অর্থনৈতিক উন্নয়ন কর্মকান্ড নিয়ে যেতে হবে।

বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুল মজিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য দেন মোঃ মামুন হেসেন, গোলাম ছরোয়ার প্রমূখ। সমাবেশ থেকে ভারতে চলমান কৃষকদের প্রতিবাদের প্রতি সমর্থন ও সংহতি প্রকাশ করা হয়।

Share.

Leave A Reply