• ৮ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ
  • ২৪ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ছাত্র মৈত্রীর প্রতিষ্ঠাবার্ষিকীতে সাম্প্রদায়িকতা বিরোধী লড়াই অব্যাহত রাখার শপথ

0

আজ বাংলাদেশ ছাত্র মৈত্রীর ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী। পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের (মেনন গ্রুপ) উত্তরাধিকার সূত্রে ঐক্যের ধারাবাহিকতায় প্রতিষ্ঠিত সংগঠনটি ১৯৮০ সালের ৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে কলা ভবনের সামনে বটতলায় শিক্ষার অধিকার আদায়সহ সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, জঙ্গিবাদ বিরোধী সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের চেতনায় আসাম্প্রদায়িক-বৈষম্যহীন রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠার শপথ নিয়ে যাত্রা শুরু করে। ঐক্য-সংগ্রাম-গৌরব-ঐতিহ্যের ৪১ বছরের অগ্রযাত্রায় যুদ্ধাপরাধী দল জামায়াত-শিবির, জাতীয় ছাত্র সমাজ, জাতীয়তাবাদী ছাত্রদলসহ সর্বশেষ ছাত্র সংগ্রাম পরিষদের অন্যতম ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীদের দ্বারাও আক্রান্ত হয়। এতে এখন পর্যন্ত প্রায় হন ১৩ জন খুন হয়। তাদের মধ্যে এরশাদের কুখ্যাত ‘রাষ্ট্র ধর্ম’ বিল বিরোধী লড়াইয়ে প্রথম রাজশাহী মেডিকেল কলেজের তৎকালীন সভাপতি ডাঃ জামিল আকতার রতন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ছাত্রনেতা জুবায়ের চৌধুরী রীমু, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফারুকুজ্জামান ফারুক, ঢাকা মহাগনর শাখার আশরাফুল ইসলাম নাসিম, রাজবাড়ী জেলা শাখার বনি আমিন পান্না অন্যতম। এছাড়াও শারীরিক পঙ্গুত্ব বরণ করেন অসংখ্য নেতাকর্মী।
আজ ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে সকল শিক্ষা অধিকার আদায় ও সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, জঙ্গিবাদ বিরোধী সংগ্রামে জীবনোৎসর্গ করা সকল শহীদের প্রতি পুষ্পার্ঘ্য অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদনকালে তাদের চেতনা-আদর্শকে ধারণ করে শিক্ষার্থীদের পূর্ণ শিক্ষার অধিকার এবং অসাম্প্রদায়িক-বৈষম্যহীন রাষ্ট্র প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত লড়াই চলিয়া যাওয়ার শপথ নেয় সংগঠনের কেন্দ্রীয নেতৃবৃন্দ। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সাবেক নেতৃবৃন্দের সাথে মিষ্টিমুখ করে সংগঠনের নেতৃবৃন্দ।
অন্যদিকে প্রতিকূল আবহাওয়ার কারণে বিকেল ৪টায় ক্যাম্পাসের স্বোপার্জিত স্বাধীনতা চত্ত্বরে অনুষ্ঠিতব্য ছাত্র সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের কর্মসূচীর স্থগিত করেছে সংগঠনটি। সভাপতি কাজী আব্দুল মোতালেব জুয়েল ও সাধারণ সম্পাদক অতুলন দাস আলোর উদ্ধৃতি দিয়ে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে আজ বেলা ১২টায় কেন্দ্রীয় সম্পাদকমন্ডলীর জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তীতে উক্ত কর্মসূচীর ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

Share.