• ৭ জুলাই ২০২২ খ্রিস্টাব্দ
  • ২৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ত্যাগের বদলে ভোগ, আর আদর্শের বদলে সুবিধা পাওয়ার বর্তমানে রাজনৈতিক কর্মীদের নিয়ম হয়ে দাঁড়িয়েছে— রাশেদ খান মেনন

0

রাজনৈতিক কর্মী হতে হলে মানুষের পাশে থাকতে হবে। আমাদের নেতারা মওলানা ভাসানী, বঙ্গবন্ধু, মনি সিংহ, অমল সেনদের মতো মানুষেরা এটাই আমাদের শিখিয়েছেন। আর কমিউনিস্ট হতে হলে তুলনাহীন ত্যাগ, ক্লেশ ও কষ্ট স্বীকার করার মানসিকতা থাকতে হয়। কৃষক-খেতমজুরের ঘরে, শ্রমিকের বস্তিতে রাত কাটাতে হয়। তাদের খাবার ভাগ করে খেতে হয়।
নেতা হওয়ার জন্য এখন যেমন প্রটোকল লাগে তা আমাদের জানার বাইরে ছিল। নেতা হবে মানুষের প্রাণের লোক যার জন্য তারা জীবন দিতেও দ্বিধা করবে না। কিন্তু ভোগবাদী এই সমাজব্যবস্থা এসব কিছুই কেড়ে নিয়েছে। ত্যাগের বদলে ভোগ, আর আদর্শের বদলে সুবিধা পাওয়ার এটাই বর্তমানে রাজনৈতিক কর্মীদের নিয়ম হয়ে দাঁড়িয়েছে।
আমার একথাগুলো প্রাচীন লোকের কথা মনে হতে পারে। কিন্তু এটাই সর্বজনীন সত্য যা বাদ দিলে রাজনীতি আর রাজনীতি থাকেনা। সেটা অর্থ-বিত্ত করার, ক্ষমতার ভাগ নেয়ার বাহন হয়ে দাঁড়ায়- যেমনটা এখন হচ্ছে।
আজ ১৮ মে ৭৯তম জন্মদিন উপলক্ষে পার্টি অফিস চত্বরে আয়োজিত মিলন মেলায় ‘যাপিত জীবন’ সম্পর্কে আলোচনায় ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এ কথা বলেন।
তাকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে মেনন বলেন, এই বয়সেও যাতে তারুণ্যের সাহস নিয়ে অন্যায়ের বিরুদ্ধে দাঁড়াতে পারি সে দোয়া ও শুভ কামনা করবেন। রাশেদ খান মেনন জন্মদিন উদযাপন পরিষদের উদ্যোগে আয়োজিত এই আনন্দ উৎসবে রাশেদ খান মেননকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটি, ঢাকা মহানগর কমিটি, বাংলাদেশ যুব মৈত্রী, বাংলাদেশ ছাত্র মৈত্রী, জাতীয় কৃষক সমিতি, বাংলাদেশ খেতমজুর ইউনিয়ন, নারী মুক্তি, গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন, জাতীয় শ্রমিক ফেডারেশন, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদ, সাপ্তাহিক নতুন কথা, কেন্দ্রীয় পার্টি অফিস, গণতন্ত্রী পার্টি, পল্টন থানা আওয়ামী লীগ, ১৩ নং ওয়ার্ডের কাউন্সিলর এনামুল হক আবুল, ৮ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ সুলতান মিয়া, আওয়ামী লীগ নেতা মোঃ এনামুল হক শামিম, সিকান্দর আলী, সরকারি কর্মচারি সমন্বয় পরিষদ, মতিঝিল মডেল স্কুল এন্ড কলেজ, আরামবাগ স্কুল এন্ড কলেজ, শাহজাহানপুর রেলওয়ে উচ্চ বিদ্যালয়। অনুষ্ঠানে ৭৯ পাউন্ডের একটি কেক কাটা হয় ও মিষ্টি বিতিরণ করা হয়।

Share.