• ১৮ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বব্যাপী পাট ও পাটশিল্পের সম্ভবনা নস্যাতের ষড়যন্ত্র রুখো শ্রমিকের সমুদয় পাওনা পরিশোধ ও পাটশিল্প আধুনিকায়ন কর —সহিদুল্লাহ চৌধুরী

0

রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পিপিপি বা লিজ নয়, আধুনিকায়ন করে রাষ্ট্রীয় পাটকল চালু কর। অক্টোবর মাসের মধ্যে শ্রমিকের সমুদয় পাওনা পরিশোধ এবং বিশ^ব্যাপী পাট ও পাটশিল্পের সম্ভবনা নস্যাতের ষড়যন্ত্র রুখে দাঁড়ানোর আহবান জানিয়েছে পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ।
আজ ১৬ অক্টোবর, সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ উদ্যোগে আয়োজিত সমাবেশের প্রখ্যাত শ্রমিকনেতা সহিদুল্লাহ চৌধুরী উপরোক্ত বক্তব্য রাখেন।
সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে আসলাম খানের পরিচালনায় ঘোষণাপত্র ও দাবী নামা পেশ করেন যুগ্ম আহবায়ক কামরূল আহসান। বক্তব্য রাখেন, পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ মছিউদদ্দৌলা, যুগ্ম আহবায়ক লুৎফর রহমান, হাফিজ জুট মিল ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরী প্লাটিনাম জুট মিলের সাবেক সাধারণ সম্পাদক খলিলুর রহমান, ইস্টার্ণ জুট মিল ভারপ্রাপ্ত সভাপতি ইউসুফ আলী গাজী, শ্রমিকনেতা আব্দুল কাদের হাওলাদার, টিইউসির নেতা আবুল কালাম আজাদ, শ্রমিকনেতা শামসুল আলম, আমিরুল হক, আতাউর রহমান প্রমুখ নেতৃবৃন্দ।
বক্তারা বলেন, এ কথা কেউ অস্বীকার করতে পারবে না যে, স্বাধীনতার পর পাটশিল্পের মাধ্যমেই “সোনালী আঁশ”-এর দেশ হিসেবে বাংলাদেশ বিশ্ব দরবারে পরিচিতি পেয়েছিল। উণসত্তরের গণঅভ্যূত্থান থেকে শুরু করে মহান স্বাধীনতা সংগ্রামে আমাদের পাটশিল্প শ্রমিকদের অবদান সকলেরই জানা আছে। ফলে পাটশিল্প শুধু অর্থনীতিই নয়; এটি বাংলাদেশ রাষ্ট্রের অস্তিত্বের সাথে জড়িত। এরকম একটি শিল্প আমাদের চোখের সামনে ধ্বংস হয়ে যাবে, তা হতে দেয়া যায় না।
আমরা অর্ধশতাব্দি পুরণো পাট কলের পরিবর্তে আধুনিক ও উন্নত প্রযুক্তির যন্ত্রপাতির সংযোজন করে রাষ্ট্রায়ত্ব পাটকল চালু চাই। যন্ত্রপাতির আধুনিকীকরণ শুধু রাষ্ট্রায়াত্ব পাটকলগুলোর ক্ষেত্রেই প্রযোজ্য নয়, বেসরকারি পাটকলগুলোকেও এই ধারা চালু করতে হবে। সেক্ষেত্রে তাদেরকে কী ধরণের নীতি ও আর্থিক সহায়তা দেয়া দরকার-সরকারকে তা ভেবে দেখতে হবে।
সমাবেশে নিম্নোক্ত দাবিনামা তুলে ধরা হয়

(১) বিশ্বব্যাপী পাট ও পাট শিল্পের সম্ভবনা নস্যাতের ষড়যন্ত্র রুখে দাঁড়ান । অবিলম্বে পাট-সুতা-বস্ত্রকলের শ্রমিকদের সমুদয় পাওনা পরিশোধ কর,

(২) রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল কর। পিপিপি বা লিজ নয়, আধুনিকায়নের মাধ্যমে করে রাষ্ট্রীয়াত্ব ও পূনঃ অধিগ্রহণকৃত পাট, সুতা, বস্ত্রকল চালু কর,

(৩) ১২০০ কোটি টাকা বিনিযোগকরে আধুুুনিকায়ন করার মাধ্যমে দেশীয় পাটশিল্প ধ্বংসের হাত থেকে রক্ষা কর,

(৪) ব্যক্তি মালিকানা নির্বিশেষে জুট ও টেক্সটাইল শিল্প সেক্টরের শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষনা ও বাস্তাবায়ন করতে হবে,

(৫)সুনির্দিষ্ট পদে একটানা ৩মাস কর্মরত শ্রমিকদের শ্রম আইনের ধারা ৪(৮) অনুযায়ি স্থায়ী শ্রমিক হিসেবে গণ্য করে সুযোগ সুবিধা প্রদান করতে হবে

(৬) পাটখাত ধংস, দুনীতি লুটপাটের সাথে জড়িতদের শাস্তি চাই।

পাট শিল্প এলাকায় জনসংযোগ, প্রচারপত্র বিলি, কর্মী সভা, সমাবেশ, মিছিল অনুষ্ঠিত করুন আগামী ১৮ নভেম্বর বুধবার ৪টা থেকে ৫টা পর্যস্ত পাটকল শিল্প এলাকায় পদযাত্রা কর্মসূচি ঘোষণা করা হয়।

Share.